শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০১৫

Gurdwara's in Bangladesh


আমাদের বাংলাদেশের শিখ সম্প্রদায় ও গুরুদোয়ারাঃ



আমাদের বাংলাদেশে আমার জানা তথ্য মতে এখন পর্যন্ত ইসলাম ধর্মানুসারী জনগনের সংখ্যা ৮৯.৭% ...সনাতন হিন্দু ধর্মাবলম্বি ৯.২% । এছাড়া ০.৭% বুদ্ধ ধর্মানুসারী ও ০.৩% খ্রিষ্টানধর্মাবলম্বি ও ০.১% অন্যান্য ধর্মনুসারী আছেন। আমাদের ঢাকা শহর পরিচিত মসজিদের নগরী এর অবস্থান গত প্রাচুর্যতার কারনে। এছাড়াও সারা দেশ ব্যাপী নতুন,পুরাতন বা ঐতিহাসিক মর্যাদা সম্পূর্ন অনেক মসজিদ মন্দির বা চার্চ। কিন্তু আমরা কয়জনে জানি যে এদেশে কিছু সংখ্যক শিখ ধর্মাবলম্বি ব্যাক্তির বসবাস ও তাদের গুরুদোয়ারা নানক শাহ মন্দির আছে। হয়তোবা অনেকেরই কিছুটা জানা থাকার কথা কারন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে নিলক্ষেত এর রাস্তায় চলার পথে অনেকেই আমরা রাস্তার ধারে গুরুদোয়ারার গেট দেখেছি। তাই এর অস্তিত্বের কথা আমাএর কিছুটা জানা থাকার কথাই।

পূর্বে এদেশ ভাগ হবার পূর্বে শিখদের আসা যাওয়া ছিলো বাংলাদেশের ঢাকা সহহ চট্টগ্রাম অঞ্চল গুলোতে। এছাড়া মোঘোল আমলেও শিখ সৈনিকের কাজের জন্য এদকে আশাযাওয়া ছিলো। কিন্তু বর্তমানে বাংলাদেশে খুবি কম সংখ্যক শিখ সম্প্রদয়ের পবিবার অবস্থান করেন। গুটি দশেক পরিবার ঢাকায় বসবাস করেন মূলত ইন্ডিয়ান হাই কমিশনের। ১৯৭২ সালের পর থেকে ভারত সরকার নিয়মিত ঢাকা ইন্ডিয়ান হাই কমিশনে ৩ জন করে শিখ কর্মকর্তা প্রেরন করে আসছে। এছাড়াও নানা রকম NGO এর চাকরিরত থাকার কারনে অনেক শিখ বাংলাদেশে আসা যাওয়ার মাঝে থাকে। মূলত তাদের যাতায়তই বর্তমানে এখানকার গুরুদোয়ারা গুলোতে।

১৫০৬-১৫০৭ এর দিকে গুরু নানক এর ভ্রমনের স্বরনে ঢাকা গুরুদোয়ারা প্রতিষ্ঠিত হয় বলে যানা যায়। ১৮৩০ সালে এই গুরু দোয়ারা প্রথম তৈরী হয় বলে জনশ্রুতি আছে এবং এর নতুন বিল্ডিং ১৯৮৮-১৯৮৯ এর দিকে তৈরী হয়।

তথ্য মতে বাংলাদেশ ৭টি গুরুদোয়ারা আছে।

১। গুরুদোয়ারা নানকশাহী ঢাকা
২। বাংলাবাজার গুরুদোয়ারা
৩। গুরু দোয়ারা সঙ্গততোলা, ঢাকা
৪। গুরুদোয়ারা শ্রি তেগ বাহাদুর, ঢাকা
৫। গুরু নানক শাহী মন্দির, ময়মনসিংহ
৬। পাহারতলী গুরুদোয়ারা, চট্টগ্রাম
৭। শিখ টেম্পেল এস্ট্যেট চট্টগ্রাম

গুরু নানক মন্দির, ময়মনসিংহ
আমার সাথে ময়মনসিংহের সম্পর্ক অনেক পুরোনো কিন্তু আমি অনেক দিন জানতামই না এখানে একটি শিখ সম্প্রদায়ের গুরুদুয়ারা অবস্থিত। কিছু সংখ্যক স্থানীয় শিখ পরিবারের বসবাসও এখানে।  গুরু নানক শাহী মন্দিরটির পরিধি অনেকটা ছোট হলেও এর কার্যক্রম কিন্তু কম নয়। নিয়োমিত  এখানে শিখ সম্প্রদায়ের অনুষ্ঠান আয়োজন হয়ে আসছে। ঢাকা গুরুদোয়ারা ও ইন্ডিয়া থেকে অনুষ্ঠানের সময় এখানে শিখ ধর্মগুরুরা আসেন তাদের সঙ্গিদের নিয়ে। আমার জানা মতে ময়মনসিংহের গুরু নানক শাহী মন্দিরটির "তখত" দেখাশোনার দায়িত্বে যিনি আছেন তিনি গুরু দোয়ারার সামনের একটি জুতার দোকানের মালিক।



ইচ্ছে আছে ময়মনসিংহের নানা ঐতিয্যের সাথে সাথে এখানের অন্তরালে পরে যাওয়া সংস্কৃতির ঐতিয্যকেও তুলে ধরার জন্য কাজে নামবো। আশা রাখি Mymensingh Film & Photography Society এর উদ্দ্যোগে ও আয়োজনে আমরা এই ইচ্ছেটুকু পূরন করতে পারবো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন