বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০১৫

We are sorry Aylan Kurdi


‘মানবতা ভেসে গেল সাগরতীরে’


সকালের কোন এক মূহূর্তে অন্তর্জালের পৃথিবিতে হঠাত করেই চোখে পরলো ছোট একটি দেহের ছবি। লাল টুকটুকে গেঞ্জি, নীল হাফপ্যান্ট আর ছোট ছোট পায়ে জুতোয় মোড়া। দেখে মনে না হবার কোন কথায় না যে সুখি কোন পরিবারের অবকাশ যাপনের সময় ছোট সোনামনিটি বালুতে কিছু খুজতে যেয়ে ঘুমিয়ে পড়েনি। ঘুমিয়ে পরেছে ঠিকি কিন্তু এ ঘুম আর ভাংবে না। যে ছোট শরীরটিকে তার প্রিয় মা বাবা পরিপাটি করে গুছিয়ে দিয়েছিলো তার বালিতে পড়ে থাকা দেহটি তুলে নিতে সেই বাবা মার দুহাত নসিবে মিলেনি ছোট আইলান কুর্দির।



আইলানের মত আরো হাজারো এমনি শিশু নিজের ও পরিবারের বেঁচে থাকার সংগ্রামে প্রতিদিন মৃত্যুর সাথে লুকোচুর করে বেরাচ্ছে... লাখ লাখ মানুষ বারুদের বাগানে মাথা গুজে আছে। আমি ইউরোপ বা আরব কাউকেই দোষ দিতে চাই না এর জন্য। দোষ আমাদের মানুষত্বের। আমরা মনেহয় অনেক আগেই মানুষ হবার পথ থেকে দূরে সরে এসেছি।

এক আয়লানের নিথর শরীর হয়তো নাড়া দিয়ে বাধ্য করবে আরো কিছু রিফুজির জীবন রক্ষায়, কিন্তু তারপর যখন আবার সবাই আয়লানকে ভুলে যাবে তখন কি হবে?? আমরা কি আবার কোন অবকাশ যাপনের স্বর্গের বালুকাবেলায় দাঁড়িয়ে অপেক্ষা করবো আবার কোণ আয়লান কুর্দির।

ছোট লাল জামাটা কিন্তু আমাদের অভিমানে সাগরে ভেষে যায়নি। আমাদের চোখে আঙ্গুল তুলে দেখিয়ে দিয়ে গেছে আমাদের হাতে, চোখে, চিন্তায় কত রক্তের ছাপ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন