রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৭

Facebook vs Emma Dyason and the nude protest against Trump

এমা ডাইসন নামের ১৯ বছরের এক তরুনী তার বাক স্বাধিনতা প্রকাশে ট্রাম্প বিরোধী নুড প্রটেস্টে করতে মাঠে নেমে গিয়ে ফেসবুকে বক্ষ উন্মুক্ত করে ট্রাম্প কাকার মুখ হতে বের হওয়া নানা মহান উক্তি হাতে নয়ে ছবি পোষ্ট করেচিলেন  তার তরুন মস্তিষ্ক কাজে লাগিয়ে।

আমার মত লোভি কিছু চোখ হয়তো তার উন্মুক্ত বক্ষ দেখে লোশনের খুজে চলে যেতাম সেই ভয়ে ফেসবুক বেচারা দিলো ছবি ডিলিট করে, সাথে পাঠিয়ে দিলো সাবধান বার্তা। এভাবে বুক পিঠ বা যৌনাঙ্গ দেখিয়ে প্রতিবাদ চলবে না। মাঠে নেমে বাছা মানব বন্ধন করো। লোশনের ব্যাবসা বাড়িও না। যদীও তাদের মাথায় এটা নেই সাধারন মানুষ ফেসবুকের সার্চ এ "চ", "দ", "ম", "F" সহ নানা বর্ন লিখতে যেয়ে ডানে বামে আগে একবার তাকিয়ে নেয়। লশনের ব্যাবসা কিন্তু এখনো কম যাচ্ছে না।



এমাও কিন্তু কম যান না। তিনি প্রতিবাদ করে পোষ্ট দিয়েছেন এই যে তিনি নুড হয়ে ফ্যামেলি নিউডিটি আইন ভোং করেন নাই। কারন তার নিপল টেপ দ্বারা ও নিন্মাঙ প্লে কার্ড দ্বারা ঢাকা ছিলো।

এমার ভাষ্য মতে,

“A day after posting the images, I received a message from Facebook informing me that they had removed the post due to “female nudity,” and also threatened to close my account.
“Due to the fact not one of these images showed any kind of nudity, as all important areas were covered, either by nipple tape, or the sign, I was outraged.”
ছেড়ির প্রতিবাদের ভাষা যেমনি হোক না কেনো (আমার বা কিছু আমাদের মত মানুষের জন্য চোমতকার ব্যাপার), তার যুক্তির তুলনা দিতে পারছি না।  ট্রাম্প কাকার মত উচু পদের মানুষের জন্য এর থেকে কি বেশী বলার আছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন