শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০১৭

Film Poster beside the corner wall

অটো বা রিকাশা থেকে আড় চোখে বা ফ্যাল ফ্যাল করে চলচিত্রের পোস্টার এর এর দিকে তাকিয়ে থাকার মজা অনেক। কখনো তার নান্দনিকতার সৌন্দর্য আমাদেরকে আনন্দ দেয় কখনো তার হাস্যকর উপস্থাপন দেয় বিনোদন (আটার বস্তা গরম মশলা নাইকারা নাই টাইপ ড্রেস পইরা মাঝে মাঝে এখনো আমাদের পৈচাশিক অনুভুতিও দেয়!!!)। 

রাস্তার পাশের দেয়াল গুলো জুড়ে ভুইত্তামারা সাইজের বিশাল বিশাল সব পোস্টার আজকাল ওয়াল পেপার এর কাজ করে দিচ্ছে, যার বেশীরভাগ রাজনীতিগত হলেও সর্বাধিক ভুইত্তামারা পোস্টার গুলো হলো চলোচিত্রের পোস্টার।

"পুড়ে যায় মন"  টাইপ নামের একটা মুভি পোস্টার দেখলাম যেখানে বিশাল পোস্টারের দুই তৃতীয় অংশ জুড়ে নাইকা পরিমনি চার ইঞ্চি ব্যাসার্ধের মিনি হাফ প্যান্ট পিন্দা মটরবাইক এর উপর বইসা ললিপপ চুষে আর আরেক হাতে অন্য একটা ললিপপ ধইরা আছে (পুরাই গ্যাং ব্যাং ব্যাপার সেপার)। পুড়ে যায় মন নামের সাথে এই ছবির ব্যাবহারের সামান্য কারন বুঝে উঠতে পারলাম না। নাম যদি হত "গিভ মি মাই ললিপপ", তাহলে ব্যাপারটা যেতো বেশী। আর এক পোস্টারে দেখলাম পরি আপার চেহারার থেকে কোমর ও বগল বেশী দেখা যায়, আর বিগ ব্রাদার নামের এক মুভির পোস্টারে দেখলাম মাহিয়া মাহি গোলাপি এক খন্ড নাইটি পিন্দা টাইনা ধইরা শুইয়া আছে।

মাঝে যখন চলচিত্রের কালো অধ্যায় চলছিলো তখন আমরা এ সব টাইপ সস্তা রস সমৃদ্ধ পোস্টার অবাধে দেখতাম, কিন্তু পাত্তা দিতাম না। কিন্তু আবার এই চলচিত্রের দিন বদলের সময়ে প্রতিশ্রুতিবদ্ধ নির্মাতারাও আবার যখন পুরানো ফর্মুলায় চলে যেতে চায় তখন ভালো লাগে না। অন্তত মুভির জন্য একটা রুচি সম্মত পোস্টার তো তারা বানাতেই পারে। যা আমাদের অনেক নির্মাতা করে দেখিয়েছেনও। তবে বাকিরা অয়ারবেনা কেনো!!!

যে কোন চলচিত্র শিল্পের জন্য চলচিত্রের পোস্টার অত্যান্ত দরকারি অস্ত্র। এর শিল্প মান পারে একটি কম বাজেটের কম প্রচারনা প্রাপ্ত চলচিত্রকে সকলের সামনে আকর্শনীয় করে তুলতে। আমাদের দেশের সত্তুরের বা আশির দশকের চলচিত্র গুলোর পোস্টারের শিল্পমান ছিলো অনেক উচ্চমানের। বর্তমানে কিছু সংখ্যক নির্মাতা হয়তোবা চেষ্টা চালিয়েছে কিন্তু তার মাঝে অনেক ক্ষেত্রেই কপি পেস্টের প্রবনতার দেখা মিলে। তবু যাই হোক, চাই আমাদের চলচিত্র ছড়িয়ে পরুক আরো ব্যাপকতা নিয়ে। কারন আমাদের নতুন নির্মাতা মুখ গুলোর চোখে এক টুকরা আগুনের দেখা মিলছে দিনকে দিন। তাতেই নাহয় পুড়ে যায় চলচিত্র নিয়ে আমাদের মনের হতাশা গুলো।

# BanglaFilmPoster #poster #Film

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন